নিয়মাবলী

১. এথিস্ট বাংলা কপিরাটের বিষয়ে সর্বোচ্চ সজাগ। অন্য কোনো সাইটের লেখা হুবহু কপি করে এখানে পোষ্ট করা, এই ওয়েবসাইটের নিয়মাবলীর চরম বিরোধী। আমরা প্রতিটা লেখা উন্নত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এ আই) দ্বারা পরীক্ষা করি। এ ধরনের কাজের প্রমান পেলে, বিনা নোটিশে সদস্যপদ বাতিল করা হবে।

২. এথিস্ট বাংলাতে পোষ্ট করা কোনো লেখা অন্য ব্লগে প্রকাশ করা যাবে না এবং কোনো বইয়ে সংযুক্ত করা যাবেনা। তবে লেখক বিশেষ পরিস্থিতে  আমাদের সাথে যোগাযোগ করে বই প্রকাশের ব্যাপারে আলোচনা করতে পারবে।

৩. কপিরাইট লঙ্ঘন হয় এমন কোনো কিছুই এই ওয়েবসাইটে প্রকাশ করা যাবেনা। পোস্ট বা মন্তব্যে অন্যত্র প্রকাশিত উপাদান ব্যবহার করলে তার সূত্র উল্লেখ করতে হবে।

৪. এথিস্ট বাংলার লেখক বা পাঠক হিসাবে একে অপরের প্রতি দলবদ্ধ আক্রমণ, শিষ্টাচার বহির্ভূত মন্তব্য, এজেন্ডাভিত্তিক ব্লগিং প্রভৃতি থেকে বিরত থাকতে হবে। কোন পাঠক/লেখক আক্রান্তবোধ করলে তাঁর করা অভিযোগের ভিত্তিতে এডমিন বা মডারেটর সেই আক্রমণাত্মক পোস্ট, মন্তব্য বা উপাদান সরিয়ে দিতে পারেন। এবং তাদের প্রথমবার সতর্ক করা হবে এবং দ্বিতীয় বার সদস্যপদ বাতিল করা হবে।

৫. অন্য কোন ব্লগ, সাইট, ব্যক্তিগত বা ব্যবসায়ীক সাইটের প্রচারণার ক্ষেত্র হিসেবে এথিস্ট বাংলায় কোনও পোস্ট দেওয়া যাবে না। এই ধরণের প্রচারণামূলক পোস্ট মুছে ফেলার অধিকার এথিস্ট বাংলা কর্তৃপক্ষ সংরক্ষণ করে।  এবং তাদের প্রথমবার সতর্ক করা হবে এবং দ্বিতীয় বার সদস্যপদ বাতিল করা হবে।

৬. এথিস্ট বাংলায় প্রকাশিত সকল লেখা এবং মন্তব্যের দায় লেখক ও মন্তব্যকারীর। কোন পোস্ট এবং মন্তব্যের দায় কোন অবস্থায় 'এথিস্ট বাংলা' কর্তৃপক্ষ বহন করবে না। এখানে প্রকাশিত লেখা লেখকের অনুমতি বা সূত্র উল্লেখ ব্যতীত অন্য কোনও মাধ্যমে প্রকাশ করা যাবেনা।

৭. প্রতিটা লেখার বিতর্কিত অংশে অবশই রেফারেন্স দিতে হবে। অন্যথায় লেখাটি বাতিল বা অযোগ্য বলে গন্য করা হবে।

৮. এথিস্ট বাংলায় এডিটর হতে হলে কোয়ালিটিসম্পন্ন লেখা পাঠাতে হবে। লেখা পাঠাতে এখানে ক্লিক করুন। ১৫ টি মানসম্মত লেখা পাঠানোর পর আপনার লেখনীর নিপুনতা বিবেচনা করে আপনার সম্মতিক্রমে আপনাকে এথিস্ট বাংলার এডিটর করে দেওয়া হতে পারে।